Phone:
+88 01303 616741, +88 01783 502242

Physical address:
House-39/A, Flat-B3, Road-4/A
Dhanmondi, Dhaka-1209, Bangladesh

বিআইডিএস-য়ে তানভীর মোকাম্মেলের মুক্তিযুদ্ধের উপর স্মারক বক্তৃতা

আগামী ২৬ ডিসেম্বর ২০২৩ তারিখে একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট চলচ্চিত্রনির্মাতা তানভীর মোকাম্মেল (English: Tanvir Mokammel) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-য়ে “একাত্তরের মুক্তিযুদ্ধ: স্মৃতিতে ও ইতিহাসে”-র বিশেষ অনুষ্ঠানে “আমার চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ” শিরোনামে একটি স্মারক বক্তৃতা প্রদান করবেন। এছাড়াও ওই দিন বক্তৃতা দেবেন কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির। অনুষ্ঠানটি বিআইডিএস-য়ের সম্মেলন কক্ষে দুপুর ২.৩০ মিনিট থেকে শুরু হবে।

তানভীর মোকাম্মেল এর বক্তৃতার পাশাপাশি চলচ্চিত্র প্রদর্শন

চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল তাঁর কাজের ক্ষেত্রে মুক্তিযুদ্ধকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন। তাঁর নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের মধ্যে রয়েছে “নদীর নাম মধুমতী”, “রাবেয়া”, “জীবনঢুলী” ও “রূপসা নদীর বাঁকে”। এছাড়াও মুক্তিযুদ্ধ নিয়ে বেশ কয়েকটি প্রামাণ্যচিত্র-ও নির্মাণ করেছেন। এগুলি হলো, “স্মৃতি একাত্তর”, “তাজউদ্দীন আহমদ: নি:সঙ্গ সারথি” ও “১৯৭১”। উক্ত অনুষ্ঠানে তানভীর মোকাম্মেল বক্তৃতা প্রদানের পাশাপাশি তাঁর নির্মিত চলচ্চিত্রের অংশবিশেষ দেখানো হবে এবং এই বিষয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্যে বাংলা একাডেমি এ বছর (২০২৩) তানভীর মোকাম্মেলকে “সাম্মানিক ফেলোশিপ-২০২৩” প্রদান করে। এছাড়াও তিনি মোট দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

তানভীর মোকাম্মেল বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার কাছ থেকে সাম্মানিক ফেলোশিপ গ্রহণ করছেন।
চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল বাংলা একাডেমির মহাপরিচালকের কাছ থেকে সাম্মানিক ফেলোশিপ-২০২৩ গ্রহণ করছেন।
তানভীর মোকাম্মেল বিআইডিএস-এ "আমার চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ" বক্তৃতা করবেন।
বিআইডিএস-এ তানভীর মোকাম্মেল “আমার চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ” শিরোনামে স্মারক বক্তৃতা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *